Home যেসব কথা কানে আসে ফোর্থস্টেজ ক্যানসার! দুঃখ নয়, আশায় উজ্জ্বল হোক আগামী

ফোর্থস্টেজ ক্যানসার! দুঃখ নয়, আশায় উজ্জ্বল হোক আগামী

by admin

ক্যানসার!  শব্দটা শুনলেই আমাদের মনে আতঙ্ক ভয় গ্রাস করে৷ মনে হয় সব শেষ। কিন্তু আজ আপনাদের এমন এক গল্প শোনাব যেখানে চরম হতাশায় সমস্ত আলো নিভে যেতে যেতেও আচমকা আশার আলোয় ভরে ওঠে চারদিক৷   ২১ বছরের একটা তরতাজা ছেলে৷  আচমকা দুর্বল হয়ে পড়ল৷ টগবগে তরুণ যার সমস্ত সম্ভাবনা ফুটে ওঠার কথা তার তখন খাওয়ার ইচ্ছেটুকুও নেই৷ রাতে অস্বাভাবিক ঘাম হয়৷ প্রথমদিকে উপেক্ষা করার চেষ্টা কিন্তু তারপর এইসবের সঙ্গে আচমকা কাশি শুরু হল৷ সাধারণ কাফ সিরাপ কাজে আসে না৷ ডাক্তার এর কাছে গেলে নিউমোনিয়ার চিকিৎসা হল৷ সুস্থ হওয়ার পর ফের অসুস্থ হলে লিম্ফোমার আশঙ্কায় ডাক্তারের পরামর্শে নানা রকম টেস্ট।  এবং তারপর শুরু হল সেই অন্ধকারের দিন৷ ফুসফুসের জমা জল বের করতে গিয়ে মধ্যবিত্ত বাবার চোখের জল শুকোয় না।  বায়োপসি রিপোর্ট জানায় ফোর্থ স্টেজ ক্যান্সার৷ নিয়মমাফিক কেমো থেরাপি শুরু হয়৷ অর্থ, মানসিক শান্তি,  রাতের ঘুম সবই শেষ ।

Image result for depression photos

 

কেমো চলাকালীন অবস্থা আরও খারাপ হল৷ ক্যান্সার রক্তের প্রতিটি কণিকায় ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ছে৷ বেলজিয়াম থেকে কেমো এনে দেওয়া হল শরীরে৷  এরপর বোনম্যারো ট্রান্সপ্লান্ট।  দীর্ঘ প্রক্রিয়া৷ নানা মানসিক ঝড় কিন্তু এ ছেলে ভেঙে পড়েনি৷ চরম হতাশাতেও যখন পাশের বেডের মানুষের মৃত্যু জল তখনও সে খড়কুটোর মত আশা আঁকড়ে থেকেছে৷ ডাক্তার যখন বলছে হাতে সময় আরও সময় কমে এসেছে তখনও  MILAAP এবং  KETTO নামের দুটো ক্রাউড ফান্ডিং সংস্থাকে জানায়, তাদের সাহায্য নিয়ে অর্থসংগ্রহ হয়৷ বন্ধু পরিজন যতটা সম্ভব করে৷ পারিবারিক ব্যবসা, বাবার সব সঞ্চয় শেষ তারপরেও সে হাল ছাড়েনি৷ বেঁচে থাকার লড়াইতে টিকে থাকার জন্য প্রাণপণ চেষ্টা করে।

 

বিড়লা হাউস থেকে প্রার্থনা সভায় যাওয়ার সময় শেষ হল প্রাণ

 

 

Image result for love photos

ওই যে কথাতে আছে তুমি তোমার সবটুকু দিয়ে চেষ্টা করলে জয় নিশ্চিত এক্ষেত্রেও তাই হল৷ আস্তে আস্তে ঝড় থেমে যেতে থাকল৷ সুস্থ হতে শুরু করল৷ রক্তের গ্রুপ গেল বদলে সেইসাথে জীবনও। অসুস্থ থাকাকালীন যে নার্স দেখভাল করত, তার সঙ্গে হল বন্ধুত্ব। যে মানুষটির জীবন প্রদীপ নিভে যেতে পারে, যে মানুষটি তরতাজা তরুণ থেকে ধীরে ধীরে নিস্তেজ হয়ে যাচ্ছিল সেই মানুষটিকে নতুন জীবনের স্বপ্ন দেখালো এক মেয়ে৷ তাদের মধ্যে ভাষা, ভবিষ্যতের অনিশ্চয়তা বাধা হয়ে দাঁড়াল না। জীবনের নতুন মোড়ে সেই ছেলে হল সুস্থ স্বাভাবিক। যে হৃদয় একদিন জলে ভরে গেছিল, যে দুচোখে কান্না ছিল কেবল, সেই মনে আজ বসন্তের হাওয়া সেই চোখে আগামীর স্বপ্ন৷

 

(সত্য ঘটনা অবলম্বনে)

Related Videos

Leave a Comment